Thursday, September 1, 2016

বাংলা সিঙ্গুর কৃষক আন্দোলন

বাংলা : mamata banerjee-mamata banerjee news-mamata


পশ্চিম বঙ্গে ৩৪ বছরের টানা কমিউনিস্ট শাসনের অবসান হবে কিনা ? এই ভাবনা চিন্তাতে বিভোর ছিল মানুষ । সাম্রাজ্যবাদ , পুজিবাদ , সামন্ত বাদের বিরদ্ধে লড়াই জন্য একদিন এই দল গঠিত হয়েছিল সেই দল কিভাবে পুজিবাদের প্রহরী পরিণত হয়েছিল । তার কার্যক্রম প্রমান করে ।

এরা পুজিবাদের শোষণ বজায় রেখে রাজ্যে মানুষের অধিকার কেড়ে নিয়ে নীরব সন্ত্রাস সরকারী কাজে দলীয় করন করে ভয়াবহ এক পরিস্থিতি তৈরি করেছিল । মানুষের অধিকার কেড়ে তাকে পদদলিত করতে চাইছিল । এর বিরুদ্ধে মুখ খুলে ছিলেন সুভাষ মুখোপাধ্যায় , অম্লান দত্ত ,মহাশ্বেতা দেবী রা । গণ হত্যা ,খুন , বন্দুক দিয়ে রাজ্যের মত নিজের দর্শন চালু করেছিল । সি পি এম এর বিরুদ্ধে মানুষের ঘৃণা দিনের পর দিন ঘনীভূত হচ্ছে । শাসকের তীব্র রোষে রাজ্যের মানুষ জ্বলছে আর চাইছে পরিত্রাণ ।



২০০৬ নির্বাচনের পর সি পি এম বুদ্ধদেব ভট্টাচার্য শপথ নেবার দিন টাটা কে সিঙ্গুরের উর্বর জমি তুলে দিলেন । সিঙ্গুরের কৃষকের জমি বীর দর্পে টাটা দের হাতে তুলে দিয়ে ছিল বুদ্ধদেব ভট্টাচার্য    ।


সিঙ্গুরের অবাল বৃদ্ধ সবাই মিলে স্থানীয় ভাবে গড়ে ওঠা বিভিন্ন রাজনৈতিক দলের সমন্বয়ে কৃষি জমি রক্ষা কমিটি । সি পি এম আন্দোলন কারিদের উপর নামিয়ে আনল চরম নির্যাতন ।

প্রতিবাদে রাস্তায় নামল মানুষ ।

মমতা বন্দ্যোপাধ্যায় এর কথা তে তুলে ধরি সেই ২৫ শে সেপ্টেম্বর এর বিভীষিকা । বি ডি ও নারকীয় আক্রমণ পুলিশের । তাপসী মালিক কে ধর্ষণ করে জ্বালিয়ে দেওয়া হল ।

বিচারের বানী
" কৃষি জমি না পতিত জমি , উন্নয়ন না রক্ত স্নান , কোনটা সঠিক উন্নয়নের ক্ষেত্রে যুক্ত । সময় এসেছে তা ভেবে দেখার । কেন এখনও গ্রাম বাংলার মানুষ শোষিত বঞ্ছিত । কেন এ অনাহারের মৃত্যু মিছিল । গন তন্ত্র বিচার চেয়ে কাঁদে তখন গন তান্ত্রিক আন্দোলনের সব চেয়ে শান্তি পূর্ণ পথ অনশন আন্দোলন । "
মমতা সিঙ্গুর আন্দোলনের মধ্যে ঝাঁপিয়ে পরলেন , তার উপর দৈহিক মানসিক অত্যাচার হল ।
তাই তিনি আমরণ অনশনে নামলেন । সিগুরের লড়াই বাংলা শিখল সি পি এম অজেয় নয় আর আমরা বাংলার মানুষ পেলাম রাজ্যে পরিবর্তনের কমিউনিস্ট শাসনের অবসান ।



  বাংলা মহা পরিবর্তনের মহা নায়িকা মমতা বন্দ্যোপাধ্যায় ।


                           সিঙ্গুর বিচার পেল ।

এই মহান আন্দোলনের নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায় । 

No comments:

Post a Comment